মধ্যযুগে নাটকের ক্রমবিবর্তন (2) : ইংরেজি সাহিত্যের ইতিহাস :

 

মধ্যযুগে নাটকের ক্রমবিবর্তন (2) : ইংরেজি সাহিত্যের ইতিহাস :

 


জ্যাকোবীয় যুগ

শেক্সপীয়ার-পরবর্তী ইংরেজি নাটকে এক ধরনের অবনমন তথা অবক্ষয় লক্ষ করা যায়। শেক্সপীয়ারের বিশালতা, চিন্তন মননের বিস্তার, চরিত্রচিত্রণে মহিমময়তা ইত্যাদির বদলে আমরা পেলাম ব্যঙ্গ-বিদ্রুপ, স্থুল হাস্য-পরিহাস, শঠতা, তঞ্চকতা, হিংসা হত্যালীলা ইত্যাদি। এই অবক্ষয় তথা ‘Decadence'-এর লক্ষণ নজরে পড়ে জন ওয়েবস্টার (John Webster)-এর দি ডাচেস অব মাফি (The Duchess of Malfi, 1614) টমাস মিলটন (Thomas Middleton)-এর দি চেঞ্জলিং (The Changeling. 1624) প্রভৃতি নাটকে। এই প্রসঙ্গে আর এক নাট্যকার জন ফোর্ড (John Ford)-এর উল্লেখ করা যায়।

মেটাফিজিক্যাল কবিসম্প্রদায় :

এলিজাবেথ তথা শেক্সপীয়ারের যুগের আর এক প্রভাবশালী কবি ছিলেন জন ডান (John Donne) যাঁর কবিকৃতির স্বতন্ত্র উল্লেখ অপরিহার্য। স্পেনসার তাঁর অনুগামী কবিদের প্রথাসর্বস্ব রোমান্টিকতা চিত্রকল্পের গতানুগতিকতার বিরুদ্ধে ডানের প্রেম ঈশ্বরবিষয়ক কবিতাগুলি এক নতুন ধারার প্রবর্তন করেছিলো। চিত্রকল্পের অভিনবত্ব, আবেগ যুক্তির ঐক্যবিধান, বুদ্ধিদীপ্ত রসবোধের প্রকাশ, কথাভঙ্গীর আদলে এক চমকপ্রদ ভাষা আঙ্গিকের ব্যবহার, চিন্তার গভীরতা ইত্যাদি ছিলো ডান তাঁর অনুগামী ' মেটাফিজিক্যাল' (Metaphysical) কবিসম্প্রদায়ের রচনার বৈশিষ্ট্য। ড্রাইডেন (Dryden) তাঁর ডিসকোর্স অব স্যাটায়ার (Discourse of Satire)- ১৬৯৩ সালে ডানের কবিতাপ্রসঙ্গে 'মেটাফিজিক্যালশব্দটি ব্যবহার করেছিলেন। এর অনেক পরে ১৭৭৯ খ্রিস্টাব্দে . স্যামুয়েল জনসন (Samuel Johnson) ডান, কাউলে (Cowley) প্রমুখ কয়েকজন কবির রচনা প্রসঙ্গে শব্দটিকে সম্প্রসারিত করেন। অ্যান্ড্রু মার্ভেল (Marvell) জর্জ হার্বার্ট (Herbert), হেনরি ভন (Vaughan) রিচার্ড ক্রশ (Crashaw) ছিলেন এই বৌদ্ধিক কাব্যধারার অপরাপর প্রতিনিধিস্থানীয় কবি।

চকিত চমকের নাটকীয় রূঢ়তায় পাঠককে নাড়িয়ে দিয়ে (ধরা যাক্, ডানেরদ্য সানরাইজিং’- এর সেই প্রথাবিরোধী প্রারম্ভিক লাইনটি (Busy old fool, unruly Sun...) সম্পূর্ণ বিপরীত বেমানান দুটি বস্তুর মধ্যে বেয়াড়া ধরনের সাদৃশ্য সন্ধান করে (স্মরণীয়, ডানের কবিতা ভ্যালিডিকশন : ফরবিডিং মোর্নিং'- প্রেমিক প্রেমিকাকে একটি কম্পাসের দুটি পায়ের সঙ্গে তুলনা করা), লিরিক কবিতায় যুক্তি-তর্কের প্রখর পারম্পর্য আমদানি করে (মার্ভেলকৃতটু হিজ কয় মিস্ট্রেস' কবিতায় ‘If But-Therefore'-এরসিলোজিস্ম্'), রোমান্টিক আদর্শায়িত নারীবিগ্রহের প্রেমপূজার পেত্রার্কীয় ধারাকে বাতিল করে দিয়ে মেটাফিজিক্যাল কবিরা ইংরেজি কাব্যসাহিত্যে যুক্ত করলেন মনন-মণ্ডিত আবেগের এক স্বতন্ত্র মাত্রা।

এলিজাবেথীয় তথা জ্যাকবীয় (রাজা প্রথম জেমসের শাসনাধীন যুগ : ১৬০৩-২৫) গের পরবর্তী সময়কাল সাধারণভাবে মহাকবি মিলটনের যুগ রূপে চিহ্নিত। ১৬৬০- রাজতন্ত্রের পুনরুজ্জীবন (Restoration) পর্যন্ত এই যুগের সীমা নির্ধারিত হয়ে থাকে, যদিও মিলটনের অধিকাংশ স্মরণীয় রচনা Restoration-এর পরেই প্রকাশিত হয়েছিলো। মিলটনের যুগের প্রেক্ষিত তাঁর সমস্ত রচনার বিশদ বিবরণ এই বইয়ের স্বতন্ত্র অধ্যায়ে আছে। তাই মিলটন বাদে অন্যান্য কবি-লেখকদের প্রসঙ্গ এখানে আলোচনা করা হলো।

 

ক্যারোলাইন যুগ

১৬২৫ থেকে ১৬৪৯আলোচ্য যুগপর্বের এই ভাগকেক্যারোলাইন' (Caroline) যুগ বলা হয়ে থাকে রাজা প্রথম চার্লসের নামের সূত্রে। গৃহযুদ্ধলাঞ্ছিত এই যুগে রাজার সমর্থকবৃন্দ পরিচিত ছিলেনক্যাভালিয়ের্স' (Cavaliers) নামে। আর এই সময়ে রাজসভার সঙ্গে সম্পর্কিত একদল কবিরিচার্ড লাভলেস (Lovelace), জন সাকলিং (Suckling), রবার্ট হেরিক (Herrick) এবং টমাস ক্যারিউ (Carew)–প্রেম বীর্যবত্তা বিষয়ক কবিতা রচনা করে Cavalier কবিগোষ্ঠীরূপে চিহ্নিত হয়েছিলেন। ডানের অনুসারীমেটাফিজিক্যাল' কবিরা- হার্বার্ট, ভন, মার্ভেল ক্রশএই যুগেই কাব্যরচনায় নিয়োজিত ছিলেন।

মিলটনের যুগে গদ্যের গুণগত পরিমাণগত বিকাশ হয়েছিলো এলিজাবেথীয় যুগের ধারাবাহিকতায়। ধর্মবাণী, প্রচার পুস্তিকা সহ নানাবিধ রচনা যেমন পাওয়া গিয়েছিলো, তেমনি গদ্যশৈলীরও প্রভূত উন্নতি হয়েছিলো। রিলিজিও মেডিচি (Religio Medici) আর্ন বেরিয়াল (Urn Burial)-এর লেখক স্যার টমাস ব্রাউন (Browne) ছাড়াও গদ্যকারের মধ্যে ছিলেন টমাস হব্স (Hobbes), জেরোমি টেইলার (Taylor) ক্লারেনডন (Clarendon) |

নাটকের দিক থেকে দেখলে শেক্সপীয়ার-উত্তর এই কমনওয়েল্থ ধর্মীয় রক্ষণশীলতার যুগ মোটের ওপর ফলপ্রসু ছিলো না। ম্যাসিঙ্গার (Massinger) এলিজাবেথীয় নাট্যধারারই অনুবর্তী ছিলেন ; আর ফোর্ড (Ford) ওয়েবস্টার টার্নারের জ্যাকোবীয় ট্র্যাজেডির ধারাকেই সম্প্রসারিত করেছিলেন। অবশেষ ১৬৪২ খ্রিস্টাব্দে নাট্যশালাগুলি বন্ধ করে দেওয়া হয়।

রাজতন্ত্রের পুনঃপ্রতিষ্ঠার যুগ

দ্বিতীয় চার্লসের রাজমুকুট ফিরে পাওয়ার মধ্যে দিয়ে রাজতন্ত্রের পুনর্বাসন হলো ইংলন্ডে ১৬৬০-এ। পিউরিটান মূল্যবোধ নিয়মনিষ্ঠা-শাসিত অর্গলাবদ্ধ সমাজমানস বাঁধভাঙ্গা আনন্দে মুখর হয়ে উঠলো। নাট্যশালাগুলি খুলে গেলো ; কফি-হাউসের আড্ডাও জমে উঠতে লাগলো। অবশ্যই এই আনন্দ-কোলাহলে ইন্দ্রিয়াতিশয্য তথা রুচিহীনতার কলুষ যথেষ্টই ছিলো ; তবুও পিউরিট্যানিজম্-এর অচলায়তনে অবরুদ্ধ সমাজমানসের এই নব প্রবৃত্তিকে এক নতুন জীবন- জিজ্ঞাসার সূচক বলেও মনে করা যেতে পারে। দ্বিতীয় চার্লসের রাজত্বকাল বিশেষভাবে বিঘ্নিত হয়েছিলো ধর্মীয় তথা রাজনৈতিক বিতর্ক ষড়যন্ত্রে। চার্লসের উত্তরসুরী রাজভ্রাতা জেমসের সিংহাসন লাভ বানচাল করতে বোনা হয়েছিল চক্রান্তের কূটজাল। ড্রাইডেন (Dryden) এই নিয়েই লিখেছিলেন রাজনৈতিক রূপককাব্য অ্যাবসালোম অ্যান্ড অ্যাকিটোফেল (Absolom and Achitophel, 1681 ) এই যুগের সাহিত্যের স্বাভাবিক স্ফূর্তি ঘটেছিলো ব্যঙ্গাত্মক কাব্যে পরিহাস-বিদ্রূপমুখর কমেডি-নাটকে। বিশ্লেষণ, যুক্তিপ্রাখর্য, বস্তুনিষ্ঠা, প্রজ্ঞাধর্মী মনন ইত্যাদি ছিলো ড্রাইডেনের যুগের সাহিত্যের সামান্য লক্ষণ। কল্পনাপ্রবণতা, গীতিকবিতার উচ্ছ্বাস, মহাকাব্যের বিস্তার সমস্ত এই যুগের মেজাজের সঙ্গে আদৌ মানানসই ছিলো না।

ড্রাইডেন (১৬৩১-১৭০০)

এই যুগের প্রধান কবি নাট্যকার। তাঁর কবিতা রাজনৈতিক ব্যক্তিগত উদ্দেশ্যে রচিত মননশীল ব্যঙ্গাত্মক রচনা। শানিত ভাষায়, নির্দিষ্ট কাব্যকাঠামোয় যুক্তি পরিমিতি বোধের শৃঙ্খলায় ড্রাইডেন তাঁর কাব্যগুলিকে নিপুণ সংহতি দান করেছেন। তাঁর বিখ্যাত রূপকাশ্রয়ী ব্যঙ্গকাব্য অ্যাবসালোম অ্যান্ড অ্যাকিটোফেল-এর কথা উল্লেখ করা হয়েছে। অপরাপর রচনাগুলির মধ্যে ছিলো রাজনৈতিক কবিতাদি মেডাল' (The Medal) এবং অপেক্ষাকৃত স্থূল ব্যক্তিগত রোষে পূর্ণ ব্যঙ্গরচনা ম্যাফ্লেকনো' (Macflecknoe)

রেস্টোরেশন যুগের সার্থক প্রতিফলন ঘটেছিলো ইথারেজ (Etherege), কনগ্রিভ (Congreve), ওয়াচারলি (Wycherley), ভ্যানব্রাগ (Vanbrugh), ফার্কার (Farquhar) প্রমুখ নাট্যকারদের সরস বাকচাতুর্যপূর্ণ কমেডিগুলিতে। অভিজাত নারী-পুরুষদের প্রণয়-দ্বন্দ্ব, আমোদ-প্রমোদ, চলন-বলন ইত্যাদির খুঁটিনাটি বিবরণ ছিলো এই সমস্ত কমেডির উপাদান। সমকালীন সমাজজীবনের সরল লিপিচিত্র, প্রতিনিধিত্বমূলক চরিত্রসমূহ, রঙ্গ-ব্যঙ্গ, এই কমেডি অব ম্যানার্স' (Comedy of Manners )-কে দান করেছিলো অসামান্য উপভোগ্যতা। অবশ্য রেস্টোরেশান যুগের কদর্যতা স্থূলতা এই জাতের কমেডিগুলিতে অভিব্যক্তি লাভ করায় নাটকগুলি সম্পর্কে অনেকেই বিরূপ প্রতিক্রিয়া ব্যক্ত করে থাকেন। জর্জ ইথারেজ রচিত দি ম্যান অব মোড (The Man of Mode, 1676)- এই বিশেষ গোত্রের কমেডির সূত্রপাত করেছিলো। উইলিয়াম কনগ্রিভ এই কমেডিকে দিলেন স্থায়িত্ব। চরিত্রচিত্রণের কৃতিত্বে সরস তথা চাতুর্যমণ্ডিত সজীবতায় কনগ্রিভের দি ওল্ড বাচিলার (The Old Bachelor), দি ডাবল ডিলার (The Double Dealer), ওয়ে অব দ্য ওয়ার্ল্ড (The Way of the World) ইংরেজি নাটকের ইতিহাসে পেলো স্থায়ী আসন। ওয়াচারলি একই নাট্যপ্রকরণে উপহার দিয়েছিলেন চারখানি কমেডি। এগুলির মধ্যে উল্লেখযোগ্য লাভ ইন উড (Love in a Wood)  কানট্রি ওয়াইফ (The Country Wife) একই প্রসঙ্গে নাম করা যায় ভ্যানব্রাগের দি রিল্যাপ্স্ (The Relapse) দি প্রোভোকড্ ওয়াইফ (The Provok'd Wife) এবং ফার্কারের দি রিক্রুটিং অফিসার (The Recruiting Officer) দি বোকস্ স্ট্র্যাটাজেম (The Beaux Stratagem )

এলিজাবেথীয় ট্রাজেডির অনুকরণে প্রেম বীরত্বের কাহিনী অবলম্বনে আবেগের আতিশয্য ভাষার আড়ম্বরতায় পূর্ণ এক ধরনের ট্র্যাজেডি (Heroic Tragedy) লেখা হয়েছিলো রেস্টোরেশানের যুগে। ড্রাইডেনের আউরংজেব (Aurangzebe) অল ফর লাভ (All for Love) ছাড়া টমাস অটওয়ে (Otway) রচিত ভেনিস প্রিজার্ভড্ (Venice Preserv'd)-এর মতো নাটক উদাহরণস্বরূপ উল্লেখ করা যায়।

এই যুগের অন্যান্য কবি লেখকদের মধ্যে ছিলেন পিউরিটানদের বিরুদ্ধে লেখা আগ্রাসী ব্যঙ্গকাব্য হুডিব্রাস (Hudibras)-এর রচয়িতা স্যামুয়েল বাটলার (Butler), বাইবেল-আশ্রয়ী গদ্য রূপক দি পিলগ্রিম্স্প্রোগ্রেস (The Pilgrim's Progress)-এর লেখক জন বানিয়ান (Buryan) জন দুই কড়চা লেখক (Diarists) — স্যামুয়েল পেপিস (Pepys) ইলিন (Evelyn)

অষ্টাদশ শতক : পোপের যুগ

কবি ম্যাথু আর্নল্ড (Arnold) অষ্টাদশ শতকের ইংলন্ডকে অভিহিত করেছিলেন 'গদ্য যুক্তির যুগ' (Age of Prose and Reason) হিসেবে। এই শতকের প্রথমার্ধ, অর্থাৎ আলেকজান্ডার পোপ (Pope)-এর যুগঅগাস্টান এজ' (Agustan Age) রূপেও চিহ্নিত হয়ে থাকে। স্থিতিশীল স্বচ্ছন্দ অভিজাত শাসনের অধীন ইংলন্ডে সময়ে সর্বপ্রকার গদ্যের অভূতপূর্ব বিকাশ ঘটেছিলো। রাজনৈতিক তথা অন্যান্য বিশ্লেষণী রচনা, সংবাদ সাময়িকপত্রের প্রকাশনা, উপন্যাসের ক্রমবিস্তার ইত্যাদি স্বভাবতই যুগকেগদ্যের যুগ' হিসেবে প্রতিষ্ঠিত করেছিল। যুক্তিনিষ্ঠা, নিয়মের অনুশাসন, আবেগাতিশয্য বর্জন, সুষম পরিমিতিবোধ সাহিত্য রচনার ক্ষেত্রে বিশেষ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছিল। ভার্জিল (Virgil), হোরেস (Horace), ওভিড (Ovid), সিসেরো (Ciccro) প্রমুখ মহাপ্রতিভাধর কবি লেখকদের রচনা জীবনাদর্শসমৃদ্ধ সম্রাট অগাস্টাস (Augustus)-এরক্ল্যাসিকালযুগের সঙ্গে সাদৃশ্য থাকায় অষ্টাদশ শতকের প্রথম ভাগকে নব্য ক্লাসিকাল তথাঅগাস্টানযুগ বলে অভিহিত করা হয়। প্রজ্ঞাবাদী মনন ছিলো -যুগের সাহিত্যের মৌল প্রেরণা। 'কল্পনা' (Imagination)-কে সম্পূর্ণ বিসর্জন দেওয়া হয়েছিলো 'যুক্তি' (Reason) সাধারণ বুদ্ধিবৃত্তি (Common Sense)- কাছে।

এই পর্বের গদ্য লেখকদের মধ্যে ছিলেন জোনাথন সুইফ্ (Swift), জোসেফ অ্যাডিসন (Addison), রিচার্ড স্টিল (Steele) ড্যানিয়েল ডেফো (Defoe) পরিশীলিত ঋজু শ্লেষাত্মক গদ্যরচনায় ব্যঙ্গলেখক সুইফট ছিলেন অপ্রতিদ্বন্দ্বী। তাঁর অনন্য ব্যঙ্গ-রূপক টেল অব টাব্ (A Tale of a Tub, 1704) বহু পরিচিত, বিধ্বংসী রচনা। গালিভার্স ট্রাভেলস্ (Gulliver's Travels, 1726) সুইফটকে সাহিত্যের ইতিহাসে স্থায়ী আসন দিয়েছে। টমাস মোরের ইউটোপিয়া- আদলে, জনৈক নাবিক ক্যাপটেন লেমুয়েল গালিভারের সমুদ্রযাত্রার রোমহর্ষক অভিজ্ঞতাকে আশ্রয় করে চারখণ্ডে সুইফ্ট ধর্ম-রাজনীতি-বিজ্ঞান-দর্শনের কু-ফলগুলি, মানুষের দম্ভ বিচ্যুতিকে যেভাবে ব্যঙ্গ-বিদ্রূপের কষাঘাতে জর্জরিত করেছেন তাতে করে কেউ কেউ সুইফকে ঘোর মানববিদ্বেষী বলে রায় দিয়েছেন।

ট্যাটলার’ (Tatler) স্পেকটেটর' (Spectator), -দুটি সাময়িকপত্রকে আশ্রয় করে যুগের গদ্যে নতুন প্রাণ সঞ্চার করেছিলেন অ্যাডিসন স্টিল। সরস সাবলীল গদ্যে লেখা অ্যাডিসনের প্রবন্ধ-নিবন্ধগুলি দুই সাময়িকপত্রের পাতায় এক ভিন্ন স্বাদুতার জন্ম দিয়েছিলো। এভাবেই পাঠকেরা মুগ্ধচিত্তে স্পেকটেটরের প্রত্যেক সংখ্যায় মিলিত হতেন স্যার রজার ডি কভারলি, স্যার অ্যান্ড্রু ফ্রিপোর্ট প্রমুখ চরিত্রের সঙ্গে। বিভিন্ন স্বাদের প্রবন্ধাদি রচনায় স্টিল ছিলেন অ্যাডিসনেরই সঙ্গী। যদিও অ্যাডিসনের মতো নিপুণ শিল্পরীতি স্টিলের আয়ত্তে ছিলো না। এছাড়ারেস্টোরেশন কমেডি' অনুকরণে স্টিল কয়েকটি কমেডি-নাটকও রচনা করেছিলেন। তবে স্টিলের লেখা দ্য ফিউনারাল (The Funeral. 1701) এবং দ্য কনশাস লাভার্স, (The Conscious Lovers, 1722), ছিলো সম্ভ্রান্ত মধ্যশ্রেণীর নীতিবোধের দর্পণ। রঙ্গ-ব্যঙ্গর পরিবর্তে -ধরনের নাটকে প্রাধান্য ছিলো করুণরসের। গার্হস্থ্য জীবনের শুভাশুভ, নীতিবোধ, অতিনাটকীয়তা ইত্যাদি ছিলো এই ‘Sentimental Comdy'- বিষয় বৈশিষ্ট্য। ফ্রান্সে এই ধারায় জন্ম নিয়েছিলো Comedie Larmoyante বা 'trearful comdey' স্টিলের নাট্যভাবনার অনুসারী হিউ কেলি (Hugh Kelly)- 'ফলস ডেলিকেসি' False Delicacy, 1768) যার প্রকৃষ্ট উদাহরণ।

রবিনসন ক্রুসো (Robinson Crusoe, 1719)- লেখক ডেফো রাজনৈতিক তথা সাংবাদিকতার লক্ষণধর্মী বিচিত্র গদ্যরচনাতেও সিদ্ধহস্ত ছিলেন। বাস্তবধর্মিতা, পুঙ্খানুপুঙ্খ বিবরণ, বলিষ্ঠ গদ্যরীতি ছিলো ডেফোর রচনার আকর্ষণ। তাঁর অন্যান্য উপন্যাসগুলির মধ্যে উল্লেখযোগ্য ক্যাপটেন সিঙ্গলটন (Captain Singleton, 1720), মল ফ্ল্যান্ডার্স (Moll Flanders), ‘রোক্সানা' (Roxana) প্রভৃতি। সমুদ্রযাত্রা, ভ্রমণ-রোমাঞ্চ, জলদস্যুতার নানা ঘটনার বিবরণে ডেফোর উপন্যাসগুলি বিশেষ চিত্তাকর্ষক। ইংরেজি সাহিত্যে উপন্যাস-শিল্পের অন্যতম সূচনাকারী হিসেবে তিনি বিশেষভাবে স্মরণীয়।

এই যুগের মধ্যমণি পোপ। ধ্রুপদি সাহিত্যদর্শনের সাধনায় পোপ ছিলেন একনিষ্ঠ। ব্যঙ্গ বিদ্রুপের তীক্ষ্ণতায়, কাব্যরূপের সুষম গঠনে, বক্তব্যের সংক্ষিপ্ততায় পোপ তাঁর যুগের কেন্দ্রবিন্দু। প্রথম জীবনের নিসর্গ-বিষয়ক রচনা, প্যাস্টোরাল্স (Pastorals, 1709) উইন্ডসর ফরেস্ট (Windsor Forest, 1713) বাদ দিলে পোপের প্রতিভার স্ফূর্তি ঘটেছিলোব্যঙ্গ- মহাকাব্য' (Mock Heroic) দি রেপ অব দি লক্ (The Rape of the Lock, 1712)-এ। সমকালীন অভিজাত সমাজের কপটতা অনাচারকে যে নিখুঁত পারিপাট্যে তুলে ধরেছেন পোপ -রচনায় তা এককথায় অতুলনীয়। চটকদার ফ্যাশনদুরস্ত সমাজের প্রতিনিধি জনৈকা অ্যারাবেলা ফারমারের মনোমুগ্ধকর কেশদাম কেটে নিয়েছিলো জনৈক লর্ড পিটার। পোপ ছিলেন উভয়েরই পারিবারিক বন্ধু। একটি ব্যঙ্গ রচনার মধ্যে দিয়ে গোটা বিষয়টিকে পরিহাস করে পারিবারিক বৈরিতার অবসান ঘটাতে চেয়েছিলেন পোপ। পরে এই দুক্যান্টোর সংক্ষিপ্ত রচনাটিকে ধ্রুপদিব্যঙ্গ-মহাকাব্য’-এর কাঠামোয় পাঁচ ক্যান্টোর পূর্ণাঙ্গ কাব্যের চমকপ্রদ রূপ দেন পোপ। অতিপ্রাকৃতের সংযোজন, মহাকাব্যিক যুদ্ধের উপভোগ্য নকল, ‘হিরোয়িক কাপলেট'-এর ব্যবহার ইত্যাদি পোপের -কাব্যকে তাৎক্ষণিক ব্যঙ্গরচনার স্তর থেকে উত্তীর্ণ করেছিলো সাহিত্যের স্থায়ী সম্পদে। নির্বুদ্ধিতা, বিশেষত পণ্ডিতম্মন্য আত্মাভিমানী ব্যক্তিদের নির্বোধ আচরণকে নির্মল ব্যঙ্গের আঘাতে জর্জরিত করেছিলেন পোপ তাঁর আর একটি রচনা দি ডানসিয়াড (The Dunciad, 1728)-এ। পোপের অপরাপর কাব্যের মধ্যে নাম করা যায় অ্যান এসে অন ম্যান (An Essay On Man) হোরেসের অনুকরণে রচিত এপিল্স্ (Epistles) উপভোগ্য ব্যঙ্গাত্মক পত্র-কবিতা হিসেবে এই শ্রেণীভুক্ত এপিস্টেল টু . অ্যারবুনট (Epistle to Dr. Arbuthnot (1736) বিশেষভাবে উল্লেখযোগ্য। তীক্ষ্ণতা, ভারসাম্য শানিত বুদ্ধির দীপ্তি ছিলো পোপের কবিতার প্রধান বৈশিষ্ট্য।

অষ্টাদশ শতকের দ্বিতীয়ার্ধ : উপন্যাসের ক্রমবিস্তার, রোমান্টিকতার পূর্বাভাস

ইংরেজি সাহিত্যের ড্যানিয়েল ডেফোকে উপন্যাসের সূচনাকার রূপে চিহ্নিত করা হয়ে থাকে। অবশ্য ডেফোর কাহিনীগুলিতে ঘটনা বিবরণের আধিক্য নৈতিকতার আদর্শে এতটাই শাসিত যে সেগুলিকে সঠিক অর্থে উপন্যাস শ্রেণীভুক্ত করা চলে না। সেদিক থেকে দেখলে স্যামুয়েল রিচার্ডসন (Richardson)-কৃত পামেলা (Pamela, 1704)- প্রথম ইংরেজি উপন্যাস। এটি জনৈক সাধ্বী পরিচারিকার নৈতিক দৃঢ়তার এক সরলরৈখিক কাহিনী।পত্র-উপন্যাস’-এর আঙ্গিকে (Epistolary Novel) রচিত এই উপন্যাসে সততা ধর্মপরায়ণতার জয়ের কথা বলা হয়েছে। রিচার্ডসনের পরবর্তী উপন্যাস ক্ল্যারিসা (Clarissa)- পত্রাকারে লিখিত সদবংশীয় ক্ল্যারিসার গৃহত্যাগ সুদর্শন, খলস্বভাব লাভলেসের নিগ্রহে তার মৃত্যুর করুণ কাহিনী। জনৈক আদর্শ ভদ্রলোক স্যার চালর্সকে নিয়ে লেখা রিচার্ডসনের তৃতীয় উপন্যাস স্যার চালর্স গ্র্যান্ডিসন (Sir Charles Grandison)- একটি 'পত্র উপন্যাস' তাঁর পিউরিটান নীতিবোধের জন্যে তিরস্কৃত হলেও রিচার্ডসন চরিত্র সৃষ্টি উপন্যাসের গঠনরীতির ক্ষেত্রে নিজস্ব বৈশিষ্ট্যের স্বাক্ষর রেখে গেছেন।

রিচার্ডসনের রক্ষণশীলতা হৃদয়াবেগ বিব্রত করেছিলো হেনরি ফিল্ডিং (Fielding)- কে। পামেলা উপন্যাসকে ব্যঙ্গ করে ফিলডিং লেখেন জোসেফ অ্যান্ড্রুজ (Joseph Andrews, 1742) Cervantes-এর রীতির অনুকরণে ফিল্ডিং রিচার্ডসনের উপন্যাসের কাহিনীকে সম্পূর্ণ উল্টে এক লঘু তরল ব্যঙ্গধর্মী রচনা উপহার দিয়েছিলেন। তাঁর পরবর্তী উপন্যাস দ্য হিস্ট্রি অব জোনাথন ওয়াইল্ড দি গ্রেট (The History of Jonathon Wild the Great, 1743) এক তস্করের জীবনকাহিনী। ফিডিংয়ের সর্বশ্রেষ্ঠ কীর্তি টম জোন্স (Tom Jones, 1749) এক অজ্ঞাতকুলশীল যুবকের বিচিত্র অভিজ্ঞতার ইতিবৃত্ত। মহাকাব্যোপম এক ব্যাপক প্রেক্ষাপটে সময়ের এক বিস্তীর্ণ সীমায় রচিত হয়েছে এই অসামান্য জীবনকাহিনী। অসংখ্য চরিত্র বহুবিচিত্র অভিজ্ঞতার বর্ণাঢ্য রূপায়ণে ফিলডিং অষ্টাদশ শতকের সামাজিক জীবনকে দিয়েছেন সজীব অভিব্যক্তি। ফিলডিং-এর সর্বশেষ উপন্যাস অ্যামেলিয়া (Amelia, 1751) করুণরসের আধিক্য কেন্দ্রীয় নারীচরিত্রের আদর্শায়নের কারণে তেমন সফল হতে পারে নি। ফিলডিং এই শতকের শ্রেষ্ঠ উপন্যাসকার রূপে সমাদৃত হয়ে থাকেন। জীবনের সামগ্রিক রূপায়ণে, সরসতার মাধুর্যে, সুপরিকল্পিত অথবা জটিল কাহিনী-বিন্যাসে লিডিং একটি উচ্চাঙ্গের শিল্পমান নির্ধারণ করেছিলেন। অতি সঙ্গত কারণেই তিনি তাঁর উপন্যাসকে অভিহিত করেছিলেন 'Comic epic in prose' নামে।

ষোড়শ শতকে স্পেনে যে 'পিকারেস্ক' (Picaresque) আখ্যান-এর সূত্রপাত হয়েছিলো ডেফো ফিলডিং সেই ধারায় ঠগ বা অসাধু কোনো চরিত্রের কীর্তিকলাপ অবলম্বনে উপন্যাস রচনায় উল্লেখযোগ্য সাফল্য দেখান। ফিলডিং-এর সমসাময়িক টোবিয়াস স্মলেট (Smollett) এই ধারার একজন বিশিষ্ট ঔপন্যাসিক। দুর্গম সামুদ্রিক অভিযানের পটভূমিতে লেখা স্মলেটের উপন্যাসগুলিতে নিষ্ঠুরতা প্রতিহিংসার এক স্থূল অথচ রুদ্ধশ্বাস পরিবেশ পাই আমরা। তাঁর রোডেরিক ্যানডম (Roderick Random) এক 'পিকারেস্ক' নায়কের কীর্তিকলাপ তথা সুন্দরী নারসিসাকে বিবাহের কাহিনী। পেরেগ্রিন প্রি (Peregine Prickle) ফার্ডিন্যান্ড কাউন্ট ফ্যাদম (Ferdinand Count Fathom) একই গোত্রজ রচনা। হামফ্রে ক্লিংকার (Humphrey Clinker)- স্মলেট রিচার্ডসনীয় পত্র-উপন্যাসের প্রকরণ গ্রহণ করেছিলেন এবং এই উপন্যাসে সার্ভানটেস-এর প্রভাবে কিঞ্চিৎ সরসতার স্বাক্ষর মেলে।

দুঃসাহসিক ট্রিট্রাম শ্যানডি (Tristram Shandy)- লেখক লরেন্স স্টার্ন (Sterre) ছিলেন অষ্টাদশ শতকের সর্বাপেক্ষা বিতর্কিত ঔপন্যাসিক যিনি যুক্তপারম্পর্য পরিহার করে কাহিনীবিন্যাসের ক্ষেত্রে এক অত্যাশ্চর্য অসংলগ্নতা দেখান যা মানবমনের গূঢ় জটিলতাগুলিকে প্রতিফলিত করতে সক্ষম হবে। নতুন গঠন-কৌশলে নির্মিত এই কমেডি মানুষের মনোজগতের যথাযথ রূপায়ণের উদ্দেশ্যে প্রথাগত আঙ্গিক থেকে দূরে সরে এসেছিলো। উপন্যাসের স্থানে স্থানে কালো কিংবা সাদা কিংবা তারকাচিহ্নিত পাতা দেখা যায়। স্টার্ন ছিলেন আধুনিক চৈতন্য- প্রবাহ উপন্যাস আন্দোলনের আদি পুরুষ।

এই সময়কার অপরাপর উপন্যাসলেখকদের মধ্যে ছিলেন অলিভার গোল্ডস্মিথ (Goldsmith), ফ্যানি বার্নি (Burney) এবংগথিকউপন্যাসের (Gothic) রচয়িতারা, যেমন হোরেস ওয়ালপোল (Walpole), অ্যান ্যাডক্লিফ (Radcliffe), এম. জি. লুইস (Lewis) উইলিয়াম বেক্ফোর্ড (Beckford) শেষোক্ত উপন্যাসকারেরা রহস্য ভয়াবহতা অবলম্বনে রোমাঞ্চকর যে কাহিনীগুলি রচনা করেছিলেন সেগুলি রোমান্টিক যুগের অতিপ্রাকৃত রহস্যময়তার পূর্বাভাস বহন করে এনেছিলো। ওয়ালপোলের দি ক্যাসল অব অটরান্টো (The Castle of Otranto) লুইসের দি মঙ্ক (The Monk) এবং রেকফোর্ডের ভাথেক (Vathek) এই শ্রেণীর বিশেষ উল্লেখযোগ্য কয়েকটি রচনা। মধ্যযুগীয়গথিক' স্থাপত্যের মতোই ওয়ালপোল প্রমুখের উপন্যাসগুলিতে (এগুলিকে বলা হয়ে থাকে ‘tales of terror') মধ্যযুগীয় দুর্গ বা প্রাসাদ এবং মধ্যযুগের স্বপ্ন অতিপ্রাকৃত রহস্য এক রোমহর্ষক পরিবেশ সৃষ্টি করেছিলো যা থেকে উদ্ভূত হয়েছিলো কোলরিজ-এর বিখ্যাত গা-ছমছম করা কবিতাগুলি— The Rime of the Ancient Mariner', 'Christabel', কিংবা তারও পরে এমিলি ব্রন্টির সাড়া জাগানো জটিল মনস্তত্ত্বমূলক উপন্যাস Wuthering Heights |

রোমান্টিক বিস্ময়বোধ নিসর্গপ্রীতি এই পর্বের কয়েকজন কবির রচনায় এক নতুন অনুভবের জন্ম দিয়েছিলো যার চূড়ান্ত পরিণতি পরবর্তী যুগের রোমান্টিক কাব্য-আন্দোলনে। পোপের যুগ্ম-পয়ারের স্থলে অমিত্রাক্ষর ছন্দে স্পেনসারীয় স্তবকে লেখা জেমস টমসন (Thomson)-এর নিসর্গ কাব্য 'দি সিজনস' (The Seasons) এই নতুন কাব্যধারার সূত্রপাত করেছিলো। এর সার্থক প্রসার ঘটে উইলিয়াম কলিন্স (Collins) এঁর বিখ্যাত নিসর্গ কবিতা ‘Ode to Evening' এবং উইলিয়াম কাউপার (Cowper)-এর কবিতায়। কাউপার তাঁর শ্রেষ্ঠ রচনা 'The Task'- নিজেকে 'লেক-কবিদের (lake Poets) পূর্বসূরীরূপে চিহ্নিত করেছিলেন। সমসাময়িক আর এক কবি টমাস গ্রে (Gray) ছিলেন এক অপরূপ বিষণ্ণতার কবি। রোমান্টিক কবিমনের বেদনার্ত সংবেদন অভিব্যক্ত হয়েছিলো তাঁর সুখ্যাত কবিতা 'An Elegy Written on a Country Churchyard' (1750)-য়। মধ্যযুগ তথা প্রাচীন গ্রিস স্ক্যানডিনেভিয়ার সঙ্গে গ্রে' ছিলো এক আত্মিক যোগ। রোমান্টিক কাব্যাদর্শের পূর্বসূরীদের মধ্যে সর্বাধিক উল্লেখযোগ্য ছিলেন রবার্ট বার্নস্ (Burns) উইলিয়াম ব্লেক (Blake) ব্যক্তিগত উচ্ছ্বাস, প্রকৃতিপ্রেম, কল্পনার অতুল ঐশ্বর্য এবং অবহেলিত মানুষদের প্রতি মমত্ববোধরোমান্টিকতার অন্তর্লোকের সমস্ত বৈশিষ্ট্যই বার্নসের কাব্যে মূর্ত হয়ে উঠেছিলো। তাঁর 'The Jolly Beggers'-এর মতো বিদ্রোহী কবিতা, 'John Anderson my Jo'- মতো অসংখ্য গান, ‘Tam O Shanter'-এর মতো ঝোড়ো কবিতা বার্নসের আবেগ অনুভূতির আন্তরিকতার পরিচায়ক। ব্লেক ছিলেন এক অতীন্দ্রিয়বাদী, দুয়ে অধ্যাত্মদৃষ্টিসম্পন্ন কবি যিনি বস্তুজগতের দুঃসহ পীড়ন থেকে মানবতাত্মাকে মুক্ত করার প্রয়াসে ব্রতী হন। তাঁর মনশ্চক্ষে উদ্ভাসিত হতো ভালো-মন্দের ঊর্ধ্বে, শুদ্ধ উজ্জ্বল শক্তিপ্রবাহের মতো এক আশ্চর্য জীবন।সংস্ অব ইনোসেন্স’ (Songs of Innocence) এবংসংস্ অব এক্সপিরিয়েন্স' (Songs of Experience) কাব্য দুটিতে শিশুর সরলতা পবিত্রতা তথা পার্থিব সকল জটিলতার বন্ধনছেদের কথা বলেছেন ব্লেক।প্রফেটিক বুকস্' (Prophetic Books) রচনাটিতে ব্লেক এক গূঢ় ভাষা ব্যক্তিগত প্রতীক আশ্রয় করে গড়ে তুলেছেন সাধারণের অগম্য এক শিল্প

এই যুগের গদ্যসাহিত্যে আধিপত্যকারী উপস্থিতি ছিলো . স্যামুয়েল জনসন (Johnson)- এর। ধ্রুপদি শিল্পরীতির অনুরাগী এই পণ্ডিত ব্যক্তির উল্লেখযোগ্য কীর্তি তাঁর 'অভিধান' (Dictionary) এছাড়া শেক্সপীয়ার-এর রচনাবলীও সম্পাদনা করেন জনসন ১৭৬৫ খ্রিস্টাব্দে। জনসনের সর্বাধিক প্রসিদ্ধ রচনা দি লাইভস্ অব দি পোয়েট্স্ (The Lives of the Poets) যাতে কাউলে থেকে গ্রে পর্যন্ত কবিদের জীবন কাব্যের ইতিবৃত্ত আলোচিত হয়েছে। ‘The Rambler” “The Idler' নামে দু'টি সাময়িকপত্রও সম্পাদনা করেছিলেন জনসন। অন্যান্য গদ্যকারদের মধ্যে নাম করা যায় অলিভার গোল্ডস্মিথ (Goldsmith), জেমস বসওয়েল (Boswell), এডমন্ড বার্ক (Burke), এডওয়ার্ড গিবন (Gibbon) প্রভৃতির। ভাষার ঐশ্বর্য আলঙ্কারিক বৈশিষ্ট্যে জনসন, বার্ক প্রমুখের গদ্য ছিলো সমূহ উজ্জ্বল।

অষ্টাদশ শতকের শেষভাগে কমেডি নাটকে দুই প্রতিভাধর নাট্যকারের সন্ধান পাওয়া গিয়েছিলগোল্ডস্মিথ শেরিডান (Sheridan) এই শতকের প্রথমার্ধে এক ধরনের ভাবসর্বস্ব ‘Sentimental Comedy'- প্রচলন হয়েছিলো। রিচার্ড স্টিলের The Funeral (1701) The Conscious Lovers (1722)-এর মতো আবেগসর্বস্ব, অতি নাটকীয়, নীতি-প্রচারমূলক কমেডি (যাকে বলা হয়ে থাকে 'tearful comedy')- বিরুদ্ধে প্রতিক্রিয়ায় গোল্ডস্মিথ শেরিডান রেস্টোরেশান কমেডির ধারাকে পুনরুজ্জীবিত করে এক সরস সজীব কমেডির ধারার সূচনা করেন যা ছিলো সমস্ত অশালীনতা থেকে মুক্ত। গোল্ডস্মিথের শি স্টুপ টু কনকার ( She Stoops to Conquer, 1773) এবং শেরিডানের দি রাইভ্যাল্স্ (The Rivals, 1775 ) দি স্কুল ফর স্ক্যান্ডাল (The School for Scandal 1777) গোল্ডস্মিথ শেরিডন প্রবর্তিত কমেডি নাটকের জনপ্রিয় উদাহরণ।


Read More :

1.     অ্যাংলো স্যাক্সন যুগ

https://netajisubhasopenuniversityguide.blogspot.com/2024/02/%20%20%20%20%20%20%20%20%20%20%20-%20%20-%20%20%20%20%20%20%20%20%20%20%20%20%20%20Angles%20%20Saxons%20%20Jutes%20.html

2.     অ্যাংলো নরম্যান যুগ : ইংরাজী সাহিত্যের ইতিহাস

https://netajisubhasopenuniversityguide.blogspot.com/2024/02/%20%20%20%20%20%20pdf%20%20%20%20pdf%20%20%20%20%20%20pdf%20%20%20%20%20%20%20%20%20%20%20%20%20%20%20%20%20%20%20%20%20%20%20%20%20%20.html

3.মধ্যযুগে নাটকের ক্রমবিবর্তন(1) : ইংরাজী সাহিত্যের ইতিহাস

https://spotcounsellingjobstar.blogspot.com/2024/02/blog-post.html

 

4. মধ্যযুগে নাটকের ক্রমবিবর্তন(2) : ইংরাজী সাহিত্যের ইতিহাস

https://spotcounsellingjobstar.blogspot.com/2024/02/%20%20Decadence-%20%20%20%20%20%20John%20Webster-%20%20%20%20%20The%20Duchess%20of%20Malfi%201614%20%20%20Thomas%20Middleton-%20%20%20The%20Changeling.%201624%20%20%20%20%20%20%20%20%20%20John%20Ford-%20%20%20.html

 


Post a Comment

0 Comments