মধ্যযুগে নাটকের ক্রমবিবর্তন (1): ইংরাজী সাহিত্যের ইতিহাস

 

মধ্যযুগে নাটকের ক্রমবিবর্তন (1)  : ইংরাজী সাহিত্যের ইতিহাস



চার্চের অভ্যন্তরে যে নাট্যচর্চার সূত্রপাত তা কালক্রমে চার্চের পরিধি ছাড়িয়ে এসে গেলো পথে কিংবা হাটে- বাজারে। তার নিয়ন্ত্রণও চলে এলো ধর্মযাজকদের কাছ থেকে সাধারণ জীবিকানির্বাহকারী নাট্যামোদী সংগঠকদের হাতে। ধর্মীয় প্রার্থনার অঙ্গ বা সূত্র হিসেবে গির্জার ভেতরে যে নাট্যাভিনয়ের প্রথম প্রয়াস তাই- কালক্রমে ত্রয়োদশ, চতুর্দশ পঞ্চদশ শতকে ইংলণ্ডের বিভিন্ন শহরে চক্রাকারে অভিনীত হতো। চলমান দৃশ্যসজ্জায় বিভিন্ন ইতিবৃত্তবাইবেলের নতুন পুরোনো নিয়মের ঘটনাসমূহপরিবেশন করত বাণিজ্যিক সংঘগুলি। 'মিস্ট্রি' (Mystery) নাটকের তিনটি পূর্ণাঙ্গ একটি খণ্ড 'চক্র' বা cycle-এর খোঁজ পাওয়া গেছে। এরই সমকালীন 'মিরাকল' (Miracle) নাটকগুলি ; কুমারী মাতা মেরি অপরাপর সত্তদের অলৌকিক কাহিনী নিয়ে রচিত হয়েছিলো এই সব নাটক। পরবর্তী পর্যায়ে নাট্যরূপকের ছাঁদে এলো 'মর্যালিটি' (Morality) নাটকএকদিকে পাপ আর অন্যদিকে পুণ্যের দ্বন্দ্ব এবং পাপের পরাজয় পুণ্যের বিজয়ের নিশ্চিত পরিণতি। এভরিম্যান (Everyman, C-1495) মর্যালিটি নাটকের সেরা নিদর্শন।মর্যালিটি' এলিজাবেথীয় কমেডির রূপান্তর-পর্বে সংক্ষিপ্ত প্রহসনধর্মী এক ধরনের নাটকের প্রচলন করেছিলেন হেনরি মেডওয়াল এবং জন হেউড। এই মধ্যবর্তী নাটিকার নাম ছিলো 'ইন্টারলুস্' (Interludes) প্রসঙ্গত উল্লেখযোগ্য যে, বাংলা নাটকের উদ্ভবের আদিপর্বেও অনুরূপ ধর্মীয় তথা লৌকিক শিকড়ের সন্ধান পাওয়া যায়। যাত্রা, পাঁচালী, তরজা ইত্যাদির পথ ধরেই বাংলা রঙ্গমঞ্চে নাট্যচর্চা বিকশিত বিবর্তিত হয়েছে। Mystery- Miracle-Morality-Interlude-এর পর্যায়গুলি অতিক্রম করে পূর্ণাঙ্গ নাটকের আত্মপ্রকাশ ঘটলো ষোড়শ শতকের দ্বিতীয়ার্ধে। নিকোলাস উডল (Nicholas Udall)-এর Ralph Roister Doister (1551) স্যাকভিল নর্টন (Sackville and Norton)-এর Gorboduc (1562) ছিলো যথাক্রমে প্রথম কমেডি প্রথম ট্র্যাজেডি নাটক।

চসার পরবর্তী পর্বের গদ্য

চসার-পরবর্তী তথা মধ্যযুগীয় ইংরেজি সাহিত্যের শেষ পর্যায়ে গদ্যশৈলীর চর্চা মান উন্নয়নের কাজে উল্লেখযোগ্য কৃতিত্বের স্বাক্ষর রেখেছিলেন স্যার টমাস মোর (Thomas More) কতিপয় লেখক, অনুবাদক যেমন, উইলিয়াম টিনডেল (William Tyndale), হিউ ল্যাটিমার (Hugh Latimer), জন ফিশার (John Fisher) প্রমুখ। মোর রচিত ইউটোপিয়া (Utopia)-য় আমরা পেয়েছিলাম এক কল্পিত কল্যাণ রাষ্ট্রের ছবি। টিনডেল অন্যান্যরা অনুবাদ করেছিলেন 'বাইবেল'; রচনা করেছিলেন ধর্মীয় বাণী তথা উপদেশমালা ইত্যাদি। রিফর্মেশান আন্দোলনের সঙ্গে এইসব রচনার ছিলো প্রত্যক্ষ যোগ।

অ্যাংলো-নর্মান তথা মধ্যযুগীয় ইংরেজি সাহিত্যে কাব্য-কবিতার ছিলো সংশয়াতীত আধিপত্য। চসার-পূর্ববর্তী সময়পর্বে গদ্য ছিলো নিতান্তই ধর্মীয় অভিপ্রায় উপযোগিতা-নির্ভর। অ্যানক্রেন রিউল এই ধরনের গদ্যের শ্রেষ্ঠ নিদর্শন। কাব্য-কবিতার ক্ষেত্রেও ধর্মীয় তথা ভক্তিমূলক প্রেরণা ছিলো প্রবল ; রচয়িতারাও বেশিরভাগ ছিলেন যাজক সম্প্রদায়ভুক্ত। তবে নরম্যানদের বিজয়ের ফলশ্রুতি হিসেবে ফরাসি সাহিত্য-সংস্কৃতির প্রভাব পড়েছিলো ইংলন্ডের সাহিত্যে। মধ্যযুগের কাব্য-কবিতায় নাগরিক পরিমার্জনা স্বচ্ছন্দ দক্ষতার যেসব লক্ষণ পাওয়া যায় সে-সবই ফরাসি তথা ইউরোপীয় সাহিত্যের সংস্পর্শে আসার সুফল। স্বপ্নরূপক রোমান্সের মতো কাব্য-রূপগুলি ছিলো ফরাসি লাতিন সাহিত্যধারার দ্বারা প্রাণিত পরিপুষ্ট। অবশ্য অ্যাংলো-স্যাক্সন কবিতার ঐতিহ্যটি পুরোপুরি অবলুপ্ত হয়েছিল, এমন নয়। চতুর্দশ শতকের মধ্যভাগে পুরোনো অনুপ্রাস-নির্ভর পদ্যরীতি (Alliterative Verse) পুনরুজ্জীবিত হয়েছিলো ওয়েস্ট মিডল্যান্ড উপভাষায়। পার্ল-পিউরিটি-পেশেন্স-স্যার গাঁওয়েন অ্যান্ড দ্য গ্রীন নাইট এই পুনরুজ্জীবনের ফসল। চতুর্দশ শতকে চসারের কাব্যে সামাজিক বাস্তবতার চেতনালব্ধ 'আধুনিকতা' সুরটি প্রথম ধ্বনিত হয়। রোমান্সের কল্পজগৎ আদর্শ ক্রমে অপসৃত হতে থাকে। ম্যান্ডেভিল, ম্যালোরি প্রমুখের হাতে ইংরেজি গদ্য এক স্বতন্ত্র শিল্পশৈলী রূপে গড়ে উঠতে থাকে। আর দ্রুত বিকাশ লাভ করে নাটক, যেগুলি ছিল এলিজাবেথীয় যুগে তার অপার সিদ্ধির পূর্বাভাস।

প্রথম এলিজাবেথের যুগ

এলিজাবেথের যুগ শেক্সপীয়ারের যুগ, নবজাগরণের যুগ। এই যুগের প্রেক্ষাপট মানসমণ্ডল শেক্সপীয়র প্রসঙ্গে স্বতন্ত্রভাবে আলোচিত হয়েছে। এলিজাবেথীয় সাহিত্যের প্রবাদপুরুষ শেক্সপীয়ারের রচনা সমূহের বিশদ আলোচনাও আছে একই পরিচ্ছেদে। এলিজাবেথীয় যুগে কাব্যসাহিত্যে প্রধান দুটি নাম এডমন্ড স্পেনসার (Edmund Spenser) ফিলিপ সিডনি (Philip Sidney) দি শেপার্ডস ক্যালেন্ডার (The Shepherd's Calender) -এর মতো প্যাস্টোরাল (Pastoral) কাব্য অ্যামোরেটি (Amoretti) নামক চতুর্দশপদী কবিতা সংকলন ছাড়াও স্পেনসারের কবি খ্যাতি মূলত রূপকধর্মী মহাকাব্য দি ফেয়ারি কুইন (The Faerie Queen, 1590)-এর জন্য। এক জটিল বিপুলায়তন রচনা The Faerie Queen, যার পরিকল্পিত বারোটি সর্গের মধ্যে দু'বারে প্রকাশিত হয়েছিলো মোট 'টি সর্গ। লাতিন কবিতার দুই শীর্ষ ব্যক্তিত্ব অ্যারিওস্টো এবং ট্যাসোর অনুবর্তী স্পেনসার বীরগাথা রূপকের মিশ্রণে এক দুরূহ মহাকাব্য নির্মাণ করেছিলেন যার কেন্দ্রে গ্লোরিয়ানা, যিনি রানি এলিজাবেথেরই প্রতীকী রূপ আর যাঁর সন্ধানে ব্রতী রাজা আর্থার।

ওয়াএট এবং সারে চতুর্দশপদী কবিতাকে ইংরেজি কাব্যসাহিত্যে প্রবর্তন করেছিলেন। এঁদের সনেটগুলি অন্তর্ভুক্ত হয়েছিলো টটেল্স্ মিসেলানি (Tottel's Miscellany) নামে ১৫৫৭ সালে প্রকাশিত এক মিশ্রসংকলনে। স্যার ফিলিপ সিডনি তাঁর অ্যাস্ট্রোফেল অ্যান্ড স্টেলা (Astrophel and Stella, 1591 ) নামক ১০৮ খানি সনেটের সংকলিত-গুচ্ছে পেত্রার্কীয় এই কাব্যরূপকে এক উজ্জ্বল আসন দিয়েছিলেন। সিডনির অপর রচনা আর্কেডীয়া (Arcadia) একটি প্যাস্টোরাল রোমান্স যাতে মধ্যযুগীয় শৌর্য-বীর্য প্রেমের মহিমা এক চিত্রোপম, গীতিময় ভাষায় তুলে ধরেছিলেন সিডনি।

এলিজাবেথীয় যুগের গদ্যলেখকদের মধ্যে সর্বাপেক্ষা স্মরণীয় নাম ফ্রান্সিস বেকন (Francis Bacon) লাতিন ইংরেজি উভয় ভাষাতেই পারদর্শী বেকনের ইংরেজি রচনাগুলির মধ্যে তাঁরপ্রবন্ধাবলী' (Essays), দ্য অ্যাডভান্সমেন্ট অব লার্নিং (The Advancement Of Learning) দি নিউ অ্যাটলান্টিস (The New Atlantis) বিশেষ উল্লেখযোগ্য। সরস অথচ সংক্ষিপ্ত বাক্যগঠন, আলোচিত বিষয়সমূহের উপযোগিতা, প্রখর বাস্তবজ্ঞান ইত্যাদি বেকনের রচনার প্রধান আকর্ষণ। অপরাপর গদ্যকারদের মধ্যে ছিলেন রজার অ্যাসচাম (Roger Ascham), জন লিলি (John Lyly), রিচার্ড হুকার (Richard Hooker) প্রমুখ।

এই গ্রন্থের শেক্সপীয়র পরিচ্ছেদে এলিজাবেথীয় যুগের নাটকের বিশেষ জনপ্রিয়তা বিভিন্ন নাট্যশালার প্রসিদ্ধির কথা বলা হয়েছে। অক্সফোর্ড কেমব্রিজ প্রত্যাগত তরুণ নাট্যকারেরা, যেমন পিল (Peele), গ্রিন (Greene) লজ (Lodge), ন্যাশ (Nashe), কিড় (Kyd) মারলো (Marlowe) নাট্যচর্চার এক উদ্দীপক বাতাবরণ তৈরি করেছিলেন যা শেক্সপীয়ারের বিচিত্রমুখী প্রতিভার বিকাশে সহায়ক হয়েছিলো। এঁরা পরিচিতি লাভ করেছিলেন 'বিশ্ববিদ্যালয়ের প্রতিভা'  (University Wits) নামে। এই নাট্যকার-সম্প্রদায়ের মধ্যে মারলো ছিলেন, সর্বাধিক খ্যাতিমান। তাঁর নাট্যচতুষ্টয় - ট্যামবারলেইন (Tamburlaine), ডক্টর ফস্টাস্ (Doctor Faustus) দি জিউ অব মাল্টা (The Jew of Malta) এডওয়ার্ড দি সেকেন্ড (Edward II) ইংরেজি সাহিত্যের ইতিহাসে স্থায়ী আসনে প্রতিষ্ঠত। কিড খ্যাতি অর্জন করেছিলেন তাঁর সেনেকা-রীতির ট্রাজেডি-নাটক দি স্পানিশ ট্র্যাজেডি (The Spanish Tragedy)- সূত্রে। বেন জনসন অপ্রধান নাট্যকারগণ :

শেক্সপীয়ারের সমসাময়িক নাট্যকারদের মধ্যে সর্বাগ্রে উল্লেখ করা যায় বেন জনসন (Ben Jonson)-এর নাম। ধ্রুপদি নাট্যকারদের অনুসরণে ব্যঙ্গাত্মক বাস্তবনিষ্ঠ কমেডি-নাটক রচনায় জনসন ছিলেন সিদ্ধহস্ত। প্লটাস টেরেন্সের নাট্যাদর্শে প্রাণিত জনসন যে নতুন স্বাদের কমেডি লিখতে চাইছিলেন তার একটি রূপরেখা পাওয়া গিয়েছিলো এভরিম্যান ইন হিজ হিউমার-এর ভূমিকা তথা Prologue- : “... deeds and language such as men do use./ And persons such as comedy would choose/When she would show an image of the times / And spor with human follies, not with crimes.” “কমেডি অব হিউমারস' (Comedy of Humours) নামে বিশেষ এক জাতের কমেডি উপহার দিয়েছিলেন জনসন যার প্রধান আকর্ষণ ছিলো তীব্র শ্লেষ, বিচিত্র নাগরিক চরিত্রসমূহ বাস্তব সমাজচিত্র। এড্রিম্যান ইন হিজ হিউমার (Every Man in his Humour, 1598) ভলপোনে (Volpone, 1605), দ্য অ্যালকেমিস্ট (The Alchemist, 1610) এবং বার্থোলোমিউ ফেয়ার (Bartholomew Fair, 1614), জনসনের কয়েকটি পরিচিত নাটক। প্রায় একই সময়ের অপরাপর নাট্যকারদের মধ্যে নামাল্লেখ করা যায় ফ্রান্সিস বোমন্ট (Francis Beaumont) জন ফ্লেচার (John Fletcher), জর্জ চ্যাপম্যান (George Chapman), জন মার্সটন (John Marston) টমাস ডেকার (Thomas Dekker)-এর।


Read More :

1.     অ্যাংলো স্যাক্সন যুগ

https://netajisubhasopenuniversityguide.blogspot.com/2024/02/%20%20%20%20%20%20%20%20%20%20%20-%20%20-%20%20%20%20%20%20%20%20%20%20%20%20%20%20Angles%20%20Saxons%20%20Jutes%20.html

2.     অ্যাংলো নরম্যান যুগ : ইংরাজী সাহিত্যের ইতিহাস

https://netajisubhasopenuniversityguide.blogspot.com/2024/02/%20%20%20%20%20%20pdf%20%20%20%20pdf%20%20%20%20%20%20pdf%20%20%20%20%20%20%20%20%20%20%20%20%20%20%20%20%20%20%20%20%20%20%20%20%20%20.html

3.মধ্যযুগে নাটকের ক্রমবিবর্তন(1) : ইংরাজী সাহিত্যের ইতিহাস

https://spotcounsellingjobstar.blogspot.com/2024/02/blog-post.html

 

4. মধ্যযুগে নাটকের ক্রমবিবর্তন(2) : ইংরাজী সাহিত্যের ইতিহাস

https://spotcounsellingjobstar.blogspot.com/2024/02/%20%20Decadence-%20%20%20%20%20%20John%20Webster-%20%20%20%20%20The%20Duchess%20of%20Malfi%201614%20%20%20Thomas%20Middleton-%20%20%20The%20Changeling.%201624%20%20%20%20%20%20%20%20%20%20John%20Ford-%20%20%20.html

 


Post a Comment

0 Comments